Friday, February 8, 2019

মাতা সরস্বতীর উপাসনার এই উৎসবটি কিভাবে শুরু হয়েছিল তা জানুন



বাসন্তী পঞ্চমীর দিন মাতা সরস্বতীকে উৎসর্গ করা হয় অঞ্জলি।  মাতা সরস্বতীকে জ্ঞানের দেবী বলে মনে করা হয়। এই মাসে আবহাওয়া বেশ মনোরম হয়ে ওঠে। এই সময়কালে খুব বেশি তাপ বা খুব ঠান্ডা হয় না, এবং সেই কারণে বসন্তকে ঋতুদের রাজা বলা হয়। বাসন্তী পঞ্চমীর দিনে মাতা সরস্বতীর বিশেষ উপাসনা করা হয়। এই দিনে, বিভিন্ন কমে'র সাথে যারা আছে যেমন পড়াশোনা গান বাজনা নিয়ে তারা এই পূজা করেন।
মাতা সরস্বতীকে কখন এবং কীভাবে পড়তে হবে় তা জানা যাক।

পূজা শুভ অভিবাদন
9 ফেব্রুয়ারি 1২:২6 থেকে 1২:41 টা, বসন্ত পঞ্চমীর সরস্বতী পূজার শুভ মাস
বসন্ত পঞ্চমী শুরু: 1২:25 থেকে 9 ফেব্রুয়ারি ২019 সাল পর্যন্ত
বসন্ত পঞ্চমী শেষ - 02:08, 10 ফেব্রুয়ারি ২019 ।

বাসন্তী পঞ্চমী শুভ দিন
জ্যোতিষশাস্ত্র অনুসারে, বসন্ত পঞ্চমীর দিন নামে পরিচিত এবং এ কারণে এটি নতুন কাজ শুরু করার সেরা দিন বলে মনে করা হয়। বাসন্তী পঞ্চমীর দিনে, হলুদ নতুন বসন পরিধান করা শুভ। শুধু এই নয়, একটি হলুদ থালা তৈরি করা এই দিনে খুব ভাল।

এটা কেন বাসন্তী পঞ্চমী উদযাপন করা হয় তা জানুন:

হিন্দু পুরাণে প্রচলিত একটি কিংবদন্তী অনুসারে, প্রভু ব্রহ্মা বিশ্বের রচনা করেছিলেন। তারা গাছ, প্রাণী ও মানুষ তৈরি করেছিল, কিন্তু তারা মনে করেছিল যে তাদের রচনায় কিছুটা অভাব রয়েছে। এ কারণে ব্রহ্মা তার কামালালের সাথে জল ছিটিয়ে দিয়েছিলেন, যার চারটি হাত দিয়ে একটি সুন্দর মহিলা হাজির হয়েছিল। মহিলার এক হাতে একটি বীণা ছিল, অন্য  হাতে বই , তৃতীয় এবং তৃতীয় চতুর্থাংশ পুষ্প ও  বীণা ছিল।
বীণা বাজিয়ে ব্রহ্মা দ্বারা তৈরি সব কিছু, একটি কণ্ঠস্বর আছে। তারপর ব্রহ্মা  সরস্বতী হিসাবে বক্তৃতা দেয় বলা হয়। ঐ দিন বাসন্তী পঞ্চমী ছিল। এই কারণে, প্রতি বছর, বাসন্তী পঞ্চমীর দিনে, দেবী সরস্বতী জন্মবার্ষিকী উদযাপন করা শুরু করে এবং সে পূজা করা হত।

কিভাবে মাতা সরস্বতীর পূজা করবেন?

স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে মাতা সরস্বতীর উপাসনা পাশাপাশি বাড়ির পাশাপাশি বিদ্যালয়গুলিতে এই পূজা করা হয়। আপনি যদি বাড়িতে মাতার সরস্বতী উপাসনা করেন তবে এই বিষয়গুলি মনে রাখবেন।
সকালে স্নান করে এবং মাতা সরস্বতীকে পলাশ ফুল দাও। এর পর উপাসনার সময়ে মাতার সরস্বতী উপাসনা করুন। উপাসনা জায়গায় বই রাখুন এবং শিশুদের উপাসনার জায়গায় বসতে দিন। শিশুদের উপহার হিসেবে একটি বই দিন। এই দিনে, হলুদ চাল বা হলুদ খাবার খাও।

/
পূজা করার সময় সরস্বতী মাতার বন্দনা মন্ত্র

জয় জয় দেবী চরাচর সারে কুচযুগ শোভিতা  মুক্ত হস্তে ভগবতী ভারতি বিদাং দেবী নমস্তুতে।


No comments:

Post a Comment